Bangla-অঙ্কুর ব্যবহারবিধি

Bangla-অঙ্কুরের ইন্টেরফেস অত্যন্ত সাধারণ। এটি দু’টি অংশে বিভক্ত।

১) প্রিভিউ প্যানেল
২) মেইন টেক্সট ফিল্ড

প্রিভিউ প্যানেল:

উপরের ছবিতে লাল রঙে চিহ্নিত ছোট প্যানেলটি হচ্ছে প্রিভিউ প্যানেল। Bangla-অঙ্কুরে যখন কোন শব্দ সম্পাদনা করা হয়ে তখন শব্দের বাংলা বানান প্রিভিউ প্যানেলে দেখা যাবে। সমোচ্চারিত শব্দের ক্ষেত্রে প্রিভিউ প্যানেল মেনু হিসেবে কাজ করে ব্যবহারকারীকে সঠিক বানান নির্বাচন করতে সহায়তা করে। শব্দ সম্পাদনা শেষে ব্যবহারকারী যখন space bar, enter চাপলে বা মাউস দিয়ে ক্লিক করলে প্রিভিউ প্যানেল চলে যাবে। আবার শব্দ সম্পাদনা শুরু করলে প্রিভিউ প্যানেল দেখা যাবে।

মেইন টেক্সট ফিল্ড:

“মেইন টেক্সট ফিল্ড” হচ্ছে আপনার ব্যবহৃত সফ্টওয়্যারের লেখার ফিল্ড। শব্দ সম্পাদনার সময় মেইন টেক্সট ফিল্ডে শব্দের ইংরেজী বানান দেখা যাবে। সম্পাদনা শেষে বাংলা বানান ইংরেজী বানানকে প্রতিস্থাপন করবে।

Bangla-অঙ্কুর ব্যবহারের জন্য আরও তিনটি বিষয় সম্পর্কে জানা দরকার।

প্রথমতো, এতে ব্যবহৃত বাংলা বর্ণমালার ইংরেজী সমতুল্য বর্ণ বা বর্ণসমষ্ঠি জানা আবশ্যক। ইংরেজী সমতুল্য বর্ণ বা বর্ণসমষ্ঠি জানার জন্য দেখুন,  ”বাংলা বর্ণ ➠ ইংরেজী বর্ণ/বর্ণ সমষ্ঠি“।

দ্বিতীয়তো, দু’টি বিশেষ সংকেত (Special Character)। যুক্তাক্ষরের সঠিক ব্যবহার এবং সমোচ্চারিত শব্দ লেখার জন্য এই বিশেষ সংকেত গুলো ব্যবহৃত হবে। বিশেষ সংকেত গুলো সম্পর্কে জানতে দেখুন, “বিশেষ সংকেত“।

তৃতীয়তো, যুক্তাক্ষর গঠন। Bangla-অঙ্কুর দিয়ে যে ভাবে যুক্তাক্ষর লেখা যাবে। এই বিষয়টি বিশেষ গুরুত্বপূর্ণ, কারণ Bangla-অঙ্কুরে যুক্তাক্ষর গঠন অন্য ফনেটিক কি-বোর্ডগুলোর থেকে বেশ আলাদা। যুক্তাক্ষর গঠন সম্পর্কে জানতে দেখুন, “যুক্তাক্ষর গঠন“।

বাংলা বর্ণ ➠ ইংরেজী বর্ণ/বর্ণ সমষ্ঠি>>

 

Comments are closed.