বিশেষ সংকেত

Bangla-অঙ্কুর ব্যবহার করার জন্য আমাদের দু’টি বিশেষ সংকেত এবং তাদের ব্যবহার প্রণালী সম্পর্কে জানতে হবে। সংকেত দু’টি হলো,

  • ; semi colon
  • ' single quote

“;” Semi Colon:

Bangla-অঙ্কুর “;”-কে একটি বিশেষ সংকেত হিসেবে ব্যবহার করেছে। বাংলা ভাষায় অনেক সমোচ্চারিত শব্দ রয়েছে। উদাহরণ স্বরূপ, “সরণ” এবং “স্মরণ”। ইংরেজী অক্ষরে এই দু’টি শব্দেরই একই বানান হবে “shoroN”। বাংলা ভাষায় অনেক শব্দেই স, স্ব এবং স্ম -এর উচ্চারণ একই “sh”। কিন্তু “sh” দিয়ে এই তিনটি অক্ষরকে প্রকাশ করা সম্ভব না। এই সমস্যার সমাধান করতে Bangla-অঙ্কুর sh -এর পর “;” ব্যবহার করেছে।

আপনি যদি sh লিখেন তাহলে Bangla-অঙ্কুর “স” লিখবে। কিন্তু যদি আপনি “স্ব” বা “স্ম” লিখতে চান তাহলে “sh”-এর পর “;” টাইপ করুন। Bangla-অঙ্কুর তখন “স”-এর পরিবর্তে দু’টি বিকল্প হিসেবে “স্ব” এবং “স্ম” দেখাবে।

আপনি কি-বোর্ডের Up অথবা Down Arrow চেপে আকাংক্ষিত অক্ষর নির্বাচন করবে।

এরপর স্বাভাবিক ভাবে টাইপ করে গেলে Bangla-অঙ্কুর আপনার আকাংক্ষিত অক্ষর ব্যবহার করে শব্দ গঠন করবে।

“;” অনুচ্চারিত সংকেত হিসেবে রয়ে যাবে। এরপর “space bar” চাপলে, বাংলা বানান প্রিভিউ পেনেল থেকে টেক্সট ফিল্ডে চলে যাবে এবং ইংরেজী বানানকে প্রতিস্থাপন করবে।

“;”-এর ব্যবহার যেমন বাংলা ও ইংরেজী উভয় ভাষায় উচ্চারণ সঠিক থাকছে, তেমনি কোন রকম বিকৃতি ছাড়াই বাংলা সমোচ্চারিত শব্দ গুলো ব্যবহার করা যাচ্ছে।

যদিও “;” অনেক সময় একাধিক বিকল্প বানানের মেনু তৈরি করে, টাইপিং-এর গতির উপর এর প্রভাব সামান্য। কারণ, সমোচ্চারিত শব্দের ক্ষেত্রে প্রথম বিকল্পই বেশিরভাগ সময় ব্যবহার হবে। Bangla-অঙ্কুর স্বয়ংক্রিয়ভাবে প্রথম বিকল্প নির্বাচন করে। ফলে বেশিরভাগ সময় ব্যবহারকারীর Up-Down Arrow ব্যবহার করতে হবে না। তবে কিছু কিছু ক্ষেত্রে Arrow কি ব্যবহার করতে হবে।

 

' Single Quote:

বেশ কয়েকটি কারণে এই বিশেষ সিংকেতটি ব্যবহার করতে হবে।

বাংলায় অনেক ক্ষেত্রে একই উচ্চারণে যুক্তাক্ষর এবং বিযুক্ত উভয়ই ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, ‘কট’ এবং ‘ক্ট’-এর উচ্চারণ বিভিন্ন শব্দে একই হতে পারে। যেমন, “একটা” এবং “অক্টাভিয়াস”  উভয় ক্ষেত্রেই ‘কট’ এবং ‘ক্ট’-এর উচ্চারণ একই, ‘kT’। এই সমস্যার সমাধান করতে Bangla-অঙ্কুর ' (single quote)-কে বিশেষ সংকেত হিসেবে ব্যবহার করেছে। ক এবং ট-এর মধ্যে ‘ ব্যবহার করলে ‘ একটি অনুচ্চারিত সংকেত হিসেবে থেকে যাবে এবং অক্ষর দু’টিকে যুক্ত হওয়া থেকে বিরত রাখবে।

বাংলায় অনেক শব্দের উচ্চারণ পরিবর্তন হয়ে গেছে। উদাহরণ স্বরূপ, ‘আমরা’ শব্দটির প্রকৃত উচ্চারণ ‘amora’ কিন্তু চলিত বাংলায় আমরা এর উচ্চারণ করি ‘amra’. Bangla-অঙ্কুরে ‘amra’ লিখলে, ‘মর’-এর পরিবর্তে ‘ম্র’ লেখা আসবে। ‘ম’ আর ‘র’ কে যুক্ত হওয়া থেকে বিরত রাখতে এদের মধ্যে ‘ ব্যবহার করাতে হবে, ‘am'ra’।

বাংলায় অনেক যখন দু’টি শব্দ পাশাপাশি যুক্ত হয় তখন প্রথম শব্দ যদি স্বরধ্বনি ছাড়া শেষ হয় তাহলে Bangla-অঙ্কুর এই দুই শব্দের মধ্যে হসন্ত লিখবে। এই হসন্ত সরাতে ‘ ব্যবহার করতে হবে। উদাহরণ স্বরূপ, ‘দেখা + ছিলাম = দেখছিলাম’।  ’দেখছিলাম’ লিখার জন্য ‘dekhchhilam’ লেখলে, ‘খ’-এর পর একটি হসন্ত লেখা হবে। হসন্ত ছাড়া লিখতে হলে লিখতে হবে ‘dekh'chhilam’.

প্রথম সংস্করণের সীমাবদ্ধতার জন্য Bangla-অঙ্কুর অনেক জায়গায় যুক্তাক্ষর ছাড়াও হসন্ত লিখে। উদাহরণ স্বরূপ ‘লিখতে’ শব্দটি লিখতে গেলে যদি ‘likhte’ লেখা হয়। তাহলে Bangla-অঙ্কুর ‘লিখ্তে’ শব্দটি লিখবে। একটু খেয়াল করলে দেখবেন Bangla-অঙ্কুর খ-এর পর একটি হসন্ত লিখেছে। এই হসন্ত ছাড়া শব্দটি লিখতে হলে লিখতে হবে, ‘likh'te’. এই ত্রুটি পরবর্তি সংস্করণ থেকে মুক্ত করা হবে।

<<বাংলা বর্ণ ➠ ইংরেজী বর্ণ/বর্ণ সমষ্ঠি যুক্তাক্ষর গঠন>>

 

Comments are closed.